| |
               

মূল পাতা আন্তর্জাতিক আজারবাইজান-আর্মেনিয়া তীব্র সংঘর্ষ, অর্ধশতাধিক সৈন্য নিহত 


ছবি- আল জাজিরা

আজারবাইজান-আর্মেনিয়া তীব্র সংঘর্ষ, অর্ধশতাধিক সৈন্য নিহত 


আন্তর্জাতিক ডেস্ক     14 September, 2022     07:58 AM    


নাগোর্নো-কারাবাখের অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের তীব্র সংঘাতের ঘটনা ঘটেছে। দুই পক্ষই প্রচুর গোলাগুলি চালিয়েছে। নতুন করে শুরু হওয়া ভয়াবহ সীমান্ত সংঘর্ষে আর্মেনিয়ার প্রায় অর্ধশত সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এসব তথ্য জানায়।

তবে আজারবাইজানের পক্ষ থেকে সেই সংখ্যাটা তারা জানায়নি। এদিকে দুই পক্ষই একে অপরের ঘাড়ে দায় চাপাচ্ছে। দুই পক্ষের দাবি, অন্যজন প্রথমে হামলা চালিয়েছে, পরে তারা জবাব দিয়েছে।

এদিকে, আর্মেনিয়া-আজারবাইজানের সীমান্ত সংঘর্ষ থামাতে সফল হওয়ার দাবি করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মস্কোর স্থানীয় সময় সময় সকাল ৯টা থেকে একটি যুদ্ধবিরতি সম্মত হয়েছে উভয় পক্ষ।

প্রসঙ্গত, সাবেক সোভিয়েত এ দুই রাষ্ট্র বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ২০২০ সালে প্রাণঘাতী এক যুদ্ধে জড়িয়ে পড়েছিল। দুই দেশের সৈন্যদের হামলা-পাল্টা হামলায় সেই যুদ্ধে উভয় পক্ষের সাড়ে ৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। ওই যুদ্ধের পর আর্মেনিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া নাগোরনো-কারাবাখে কয়েক হাজার শান্তিরক্ষী মোতায়েন করে। কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে সেখান থেকে শান্তিরক্ষীদের পরে প্রত্যাহার করে নিয়েছে মস্কো।